Home » প্রধান খবর » ডেঙ্গুতে ব্যস্ত রেখে অপশক্তি যাতে কোনো ট্র্যাজেডি ঘটাতে না পারে

ডেঙ্গুতে ব্যস্ত রেখে অপশক্তি যাতে কোনো ট্র্যাজেডি ঘটাতে না পারে

নিজস্ব প্রতিবেদক, নিউটার্ন.কম : ডেঙ্গু নিয়ে আমরা ব্যস্ত আছি। কাজেই ডেঙ্গুতে আমাদের ব্যস্ত রেখে অপশক্তি যাতে দেশে কোনো ট্র্যাজেডি ঘটাতে না পারে সেজন্য সবাইকে ঐক্যবদ্ধ ও সতর্ক থাকতে হবে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

রোববার দুপুরে রাজধানীর শান্তিনগরে ডেঙ্গু প্রতিরোধ ও সচেতনতামূলক প্রচারপত্র বিতরণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের আরও বলেন, দুই সিটি কর্পোরেশনের মেয়র, স্বাস্থ্যমন্ত্রী এবং সংশ্লিষ্টদের যৌথভাবে কাজ করতে হবে।

ডেঙ্গু মোকাবেলায় সংশ্লিষ্ট প্রতিষ্ঠান ও ব্যক্তিদের সমন্বিত উদ্যোগ নেয়ার আহ্বান জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ডেঙ্গু মোকাবেলায় মশার ওষুধের কার্যকারিতা পরীক্ষা-নিরীক্ষায় সময়ক্ষেপণ না করে দ্রুত আমদানি করতে হবে।

তিনি বলেন, একসঙ্গে বসে সমন্বিতভাবে করণীয় ঠিক করতে হবে; একই ধরনের বক্তব্য দিতে হবে। এমন কোনো বিষয় কেউ বলবেন না, যাতে জনমনে আতঙ্ক ও বিভ্রান্তির সৃষ্টি হয়। তিনি বলেন, কার্যকর ওষুধের জন্য দুই সিটি কর্পোরেশন চেষ্টা করছে। দুই মেয়রের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, অত বেশি পরীক্ষা-নিরীক্ষা না করে ডেঙ্গুর ভয়ংকর বিস্তার রোধে যা যা করণীয় সেসব দ্রুত করুন।

ডেঙ্গু নিয়ন্ত্রণ না হওয়া পর্যন্ত অভিযান অব্যাহত রাখার ঘোষণা দিয়ে ওবায়দুল কাদের বলেন, যতদিন পর্যন্ত আমরা প্রাণঘাতী ডেঙ্গু থেকে মানুষকে রক্ষা করতে না পারব ততদিন পর্যন্ত পরিচ্ছন্নতা অভিযান অব্যাহত থাকবে। লোক দেখানো পরিচ্ছন্নতা অভিযান না করে ওয়ার্ডে ওয়ার্ডে গিয়ে কার্যকর পদক্ষেপ নেয়ারও আহ্বান জানান তিনি।

মন্ত্রী বলেন, একটা মাইক লাগিয়ে কিছু লোক জড়ো করে দায়িত্ব শেষ করলে চলবে না। এটা করে এডিস মশা নিধন করা যাবে না। সমন্বিত উদ্যোগ নিতে হবে। কর্মকাণ্ডও হতে হবে সমন্বিত। কথাবার্তাতেও সমন্বয় থাকতে হবে। জ্বর থাকলে ঈদে বাড়ি যাওয়ার আগে রক্ত পরীক্ষা করার পরামর্শ দেন তিনি।

শোকের মাসে কোনো অপশক্তি যাতে দেশে অনাকাক্ষিত কোনো ঘটনা ঘটাতে না পারে সেজন্য দলের নেতাকর্মীদের সতর্ক থাকার আহ্বান জানান ওবায়দুল কাদের। তিনি বলেন, এ শোকের মাসে আমরা ডেঙ্গু নিয়ে ব্যস্ত আছি। কিন্তু এ এডিস মশাদের চেয়েও বিপজ্জনক হচ্ছে আজকে এক অপশক্তি, অন্ধকারের শক্তি, এক কালো শক্তি। আগস্ট মাস এলেই এ অপশক্তি অশুভ তৎপরতা শুরু হয়। কাজেই এডিস মশায় ডেঙ্গুতে আমাদের ব্যস্ত রেখে এ অপশক্তি যাতে বাংলাদেশে কোনো রক্তাক্ত ট্র্যাজেডি ঘটাতে না পারে সেজন্য আমাদের সবাইকে ঐক্যবদ্ধ ও সতর্ক থাকতে হবে।

অনুষ্ঠানে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র সাঈদ খোকন জানান, সেপ্টেম্বরের প্রথম সপ্তাহের মধ্যে ডেঙ্গু নিয়ন্ত্রণের লক্ষ্য নিয়ে কাজ করছেন তারা। তিনি বলেন, সবার ঐক্যবদ্ধ প্রচেষ্টায় জনসচেতনতা জনজাগরণে পরিণত হতে চলেছে। তিনি বলেন, ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা দিন দিন কমে আসবে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আবদুর রহমান, সাংগঠনিক সম্পাদক ও পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক প্রকৌশলী আবদুস সবুর, কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য মির্জা আজম, এসএম কামাল হোসেন, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, সাংগঠনিক সম্পাদক গোলাম আশরাফ তালুকদার, স্থানীয় কাউন্সিলর মোস্তফা জামান প্রমুখ।

নিউটার্ন.কম/এআর

7 Shares