Home » জাতীয় » ধান নিয়ে বিপাকে কৃষক, শাহজাদপুরে সরকারি ভাবে এখনও ধান ক্রয় শুরু হয়নি

ধান নিয়ে বিপাকে কৃষক, শাহজাদপুরে সরকারি ভাবে এখনও ধান ক্রয় শুরু হয়নি

শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি ,
সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলায় সরকারি ভাবে এখনও ধান ক্রয় শুরু হয়নি। ফলে প্রান্তিক কৃষকরা হাট-বাজারের ফরিয়া ও দালালদের কাছে পানির দরে ধান বিক্রি করতে বাধ্য হচ্ছেন। এতে প্রতি মণ ধানে কৃষকের লোকসান দিতে হচ্ছে সাড়ে ৫’শ টাকা থেকে ৬’শ টাকা। সরকারি ভাবে প্রান্তিক কৃষকদের কাছ থেকে গত ২৫ এপ্রিল থেকে সরাসরি ধান ক্রয়ের সরকারি নির্দেশনা থাকলেও শাহজাদপুর উপজেলা খাদ্যনিয়ন্ত্রক অফিস অজ্ঞাত কারণে ২৮ দিনেও ধান ক্রয় শুরু করেনি। অথচ শাহজাদপুর উপজেলায় কৃষকেরা ধান কাটা শুরু করেছেন প্রায় ৩ সপ্তাহ ধরে। হাট-বাজারে ধানের আমদানি প্রচুর হলেও ক্রেতার অভাবে তারা পানির দরে ধান বিক্রি করতে বাধ্য হচ্ছেন।
এ ব্যাপারে শাহজাদপুর উপজেলার পোতাজিয়া ইউনিয়নের চরাচিথুলিয়া গ্রামের কৃষক, সোহেল মোল্লা, কালাম মন্ডল, মজদুল মন্ডল, মাজেদ সরকার, আলম সরকার, বহলবাড়ি গ্রামের মজনু মন্ডল, মমিন মন্ডল, আজিম মন্ডল, আকি মন্ডল, মনামারা গ্রামের চুনু সরকার, আকাই মন্ডল, সাজেদ প্রাং, রাউতারা গ্রামের শাহা আলম, সাত্তার প্রাং, ওমর প্রাং, মজনু প্রাং, রেশমবাড়ি গ্রামের নজরুল ইসলাম, বাবুল সরকার, শামছুল ইসলাম, নূর ইসলাম, পোতাজিয়া গ্রামের হামিদ সরকার, সাইফুল ইসলাম, মাজেদ আলী এ তথ্য নিশ্চিত করে বলেন, এ বছর শাহজাদপুরে ধানের ব্যাপক ফলন হয়েছে। প্রতিটি হাট-বাজারে কৃষকদের ধানে ভরপুর। অথচ ক্রেতা নেই। সরকারিভাবে এখনও ধান ক্রয় শুরু না হওয়ায় ধানের দামের এমন দর পতন হয়েছে বলে তারা জানিয়েছেন।
এ ব্যাপারে শাহজাদপুর উপজেলা বাসদের আহব্বায়ক এ্যাডভোকেট আনোয়ার হোসেন ও জাসদ সভাপতি শফিকুজ্জামান শফি বলেন, শাহজাদপুরে প্রান্তিক কৃষকদের কাছ থেকে সরাসরি ধান ক্রয় না করে প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তি ও পছন্দের ডিলারদের কাছে থেকে ধান ক্রয়ের পাঁয়তারা চলছে। ফলে ধান ক্রয়ে কর্তৃপক্ষ নানা টালবাহানা করে কালক্ষেপণ করছে। কিন্তু সরকারি নির্দেশ অনুযায়ী কৃষকদের কাছ থেকে সরাসরি ধান ক্রয় করা না হলে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে।
এ ব্যাপারে সিরাজগঞ্জ জেলা খাদ্যনিয়ন্ত্রক মিজানুর রহমান বলেন, গত ৬ মে জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত এ সংক্রান্ত সভার সিদ্ধান্ত অনুযায়ী সরকারি ভাবে ২৬ টাকা কেজি দরে ৭৬৪ মেট্রিক টন ধান ক্রয় শুরুর নির্দেশনা দিয়ে শাহজাদপুর উপজেলা খাদ্যনিয়ন্ত্রক ইয়াসিন আলীকে চিঠি দেয়া হয়েছে। কিন্তু কেন এখনও ধান ক্রয় শুরু করা হয়নি তা আমাকে জানানো হয়নি। ফলে বিষয়টি আমার জানা নেই।
এ ব্যাপারে শাহজাদপুর উপজেলা খাদ্যনিয়ন্ত্রক ইয়াসিন আলী বলেন, সিরাজগঞ্জ জেলা প্রশাসকের পাঠানো এ সংক্রান্ত চিঠি পেয়েছি। অচিরেই ধান ক্রয় শুরু করা হবে।
এ ব্যাপারে শাহজাদপুর উপজেলা নির্বাহী অফিসার নাজমুল হুসেইন খাঁন বলেন, শাহজাদপুরে এখনও পুরোমাত্রায় ধান কাটা শুরু হয়নি। তাই ধান ক্রয়ও শুরু করতে বিলম্ব হচ্ছে। তবে অচিরেই ধান ক্রয় শুরু করা হবে।